লিনিয়ার সার্চ !!!

আমরা একটা গেম খেলি আসো , তোমাকে একটা নির্দিষ্ট পরিমান টাকা দেওয়া হল  এবং বলা হল যে তোমার সামনে ৫০ জন মানুষ বসে আছে তাদের মধ্যে একজন এর কাছে  তোমার সমপরিমান টাকা আছে যদি তুমি তাকে খুজে পাও তাহলে তোমাকে সেই পরিমান টাকা দিয়ে দেওয়া হবে ।
এখন তুমি প্রথমে সবাইকে একটা লাইন এ দাড়া করাই দিলা । এখন প্রথম থেকে একজন একজন করে খুজতে লাগলা এভাবে তুমি একজন এর পর একজন খুজতে লাগলা যতখন পর্যন্ত তোমার সমপরিমান টাকা যার কাছে আছে তাকে খুজে না পাচ্ছ । তাহলে বলতে পারি যে যদি টাকা যার কাছে আছে সে যদি প্রথমে থাকে তাহলে তুমি প্রথমজন খোজার পর আর খুজতে হবে নাহ কিন্তু যদি সবার শেষ জনের কাছে তোমার সমপরিমান টাকা থাকে তাহলে তোমার প্রথমজন  থেকে শেষ জনের পর্যন্ত খুজে বের করতে হবে । আর এভাবেই তোমার কাজটি শেষ করতে হবে ।
© venus.cs.qc.cuny.edu


আর আমরা একইভাবে একটা অ্যারের মধ্যে থেকে ডাটা খুজে বের করি । একটা অ্যারের মধ্যে থেকে ডাটা খুজে বের করার জন্য প্রথমে একটা ফর লুপ এর মাধ্যমে প্রথম ইনডেক্স থেকে খোঁজতে শুরু করব শেষ পর্যন্ত যদি তার আগে খুজে পাই তাহলে ব্রেক করে দিব । এবং একই সাথে ওই ডাটা এর ইনডেক্স টাও বলতে পারব ।
 মূলত আমরা Linear search এর মাধ্যমে ডাটার পজিশন খুজে বের করি ।

আমরা C Programming এর মাধ্যমে দেখবো কিভাবে কোডিং করা যায় !!




এই প্রগ্রামটি প্রথমে একটা অ্যারের সাইজ ইনপুট নিচ্ছে তারপর অ্যারেটি ডাটা দিয়ে পূর্ণ করল । এরপর একটা ইনপুট নিচ্ছে যেটা হল তুমি যেই ভেলুর ইনডেক্স জানতে চাঁচ্ছ ।
 এরপর LenearSearch(array,array_size,  value) একটা ফাংশন কে তিনটি আর্গুমেন্ট দ্বারা কল করতেছে ।  LenearSearch() ফাংশনটি একটা ফর লুপ এর মাধ্যমে প্রথম ইনডেক্স থেকে খোঁজতে শুরু করব শেষ পর্যন্ত যদি তার আগে খুজে পায় তাহলে ওই ডাটার ইনডেক্স এর মান রিটার্ন করবে , আর যদি ডাটা খুজে না পায় তাহলে ফর লুপ শেষ হওয়ার পর (-1)  রিটার্ন করবে । যা আমরা main ফাংশন এ  if else ব্যাবহার করে বলতে পারব ,যে ডাটাটি অ্যারেতে আছে নাকি নাই।

#Happy_Codding

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.