আত্নভোলা আইনস্টাইন-১

আইনস্টাইন এর জীবন থেকে কিছু মজার গল্প রাগিব হাসান স্যার তার লেখা “বিজ্ঞানীদের কান্ড কারখানা” বইটিতে লিখেছেন। সেখান থেকে লেখাটি এখানে প্রকাশ করলাম। লেখাটি মূলত ৩ পর্বে সাজানো হয়েছে । তাঁর প্রথম পর্ব প্রকাশ করলাম।


                 Related image


অ্যালবার্ট আইনস্টাইনের নাম এখন ইতিহাসে সমাদৃত বিশ্বের ইতিহাসের সেরা প্রতিভার একজন হিসাবে। এই আইনস্টাইনের জীবনে কেবল গণিত, পদার্থবিদ্যা, আর খটোমটো সমীকরণেই ভরা ছিলো না, আইনস্টাইন ছিলেন এক মজার মানুষ। কেমন মজার? বিজ্ঞানী হিসাবে অসামান্য হলেও ছোটখাট অনেক কিছুই তাঁর মনে থাকতো না। কেমন ছোটখাটো? তাঁর নিজের ঠিকানাও?!!

আইন্সটাইন তখন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছেন। থাকেন প্রিন্সটন শহরেই। একদিন অফিস থেকে বেরিয়ে বাসায় যাবেন, কিন্তু সমস্যা বাঁধলো অন্য জায়গায়। বাসার ঠিকানাটা যে ভুলে গেছেন। সেই আমলে তো আর মোবাইল ফোন ছিলো না যে বাসায় ফোন করে জেনে নেবেন পথ থেকেই। সামনে একটা ট্যাক্সি দেখে উঠে পড়লেন। অন্ধকারে ট্যাক্সিওয়ালা তাঁকে চিনতে পারেনি অবশ্য।

“কই যাবেন?”

ট্যাক্সিওয়ালার প্রশ্নের জবাবে উনি বললেন, “আপনি আইনস্টাইনকে চেনেন?”
ট্যাক্সিওয়ালা বললো, “চিনবোনা মানে? এই প্রিন্সটন শহরে কে এমন আছে যে উনাকে চিনে না!! আপনি কি উনার ভক্ত? উনার বাসায় যাবেন? এক্ষুনি নিয়ে যেতে পারি।”

আইনস্টাইন মুচকি হেঁসে বললেন, “আমিই আইনস্টাইন। বাসার ঠিকানা ভুলে গেছি বাপু, কিন্তু তুমি দেখছি জানো। তা তুমিই নিয়ে চলো আমাকে আমার বাসায়”।
ট্যাক্সিওয়ালা ঠিকই সেদিন আইনস্টাইনকে নিয়ে গেছিলো তাঁর বাসায়, আর ভাড়াটা নিতে রাজি হয়নি কিছুতেই।

— —

এর কয়দিন পর একবার প্রিন্সটন ইউনিভার্সিটির অফিসে ফোন এলো অফিস ছুটির সময়ের দিকে।
— ডিন সাহেবকে দেন তো একটু।
— রিসেপশনিস্ট বললো, কেনো কী দরকার?
— আপনাদের একজন প্রফেসর আইনস্টাইনের বাসার ঠিকানাটা একটু লাগবে।
— আমরা তো এভাবে প্রফেসরদের বাড়ির ঠিকানা যাকে তাকে দেই না। আপনি কে বলছেন?
— ইয়ে মানে, আমিই আইনস্টাইন। আজকেও বাসার ঠিকানাটা ভুলে গেছি। আপনাদের এমপ্লয়ি ফাইল থেকে একটু দেখে দেন না আমার বাসার ঠিকানাটা।

— —

আরেকদিনের ঘটনা।

আইনস্টাইন ট্রেনে করে যাচ্ছেন। টিকেট চেকার এসে সবার কাছে টিকেট চাইছে। আইনস্টাইন ভড়কে গেলেন, এপকেট হাতড়ান ও পকেট হাতড়ান, কিছুতেই টিকেট খুঁজে পাচ্ছেন না। কী বিতিকিচ্ছিরি অবস্থা!!

টিকেট চেকার অবস্থা বুঝে হেসে বললেন, স্যার আপনাকে আমরা সবাই চিনি, কোনো চিন্তা করবেন না, আপনাকে টিকেট দেখাতে হবে না, আপনি টিকেট কিনে তবেই ট্রেনে উঠবেন তা আমরা সবাই জানি। নিশ্চিন্ত থাকুন স্যার।
আইনস্টাইন কাঁদো কাঁদো হয়ে বললেন, তা তো সমস্যা না ভাই, সমস্যাটা হলো অন্য জায়গায়।
আমি কোথায় কোন স্টেশনে যাচ্ছি, তাই তো ভুলে গেছি, ওটা তো টিকেটে লেখা ছিলো!! ”
প্রতিভাময় মানুষেরা এরকম একটু আধটু আত্মভোলা না হলে কি আর চলে?

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.